অণুজীববিজ্ঞান বিভাগের নবীন বরণ ও মাইক্রোঅর্গানিজম দিবস পালন


নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, লক্ষ্য অর্জনে স্থির থাকো। তুমি যদি নিজেকে সাহায্য করতে না পারো, তাহলে অন্যকেও সাহায্য করতে পারবে না। পরিশ্রমের মাধ্যমেই নিজেকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলো।
আজ রোববার বিকেলে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিশ^বিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগ আয়োজিত ‘আন্তর্জাতিক মাইক্রোঅর্গানিজম দিবস’ ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন। এর আগে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। আন্তর্জাতিক মাইক্রোঅর্গানিজম দিবস সকালে বিভাগটির উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
নবীন বরণ অনুষ্ঠানে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, তোমরা যদি নিজেদের তৈরি করতে চাও, তাহলে কঠোর পরিশ্রম কর। কঠোর পরিশ্রম ছাড়া কোনো সাফল্যই আসবে না। ভালো টিম গঠনের মাধ্যমেই জীবনের অনেক লক্ষ্য ও উদ্দেশ্যে অর্জন করা যায়। বিশে^র সঙ্গে তাল মিলিয়ে যবিপ্রবি গবেষণায় এগিয়ে যাচ্ছে। বিশে^র সঙ্গে তাল মিলিয়ে এখানেই আন্তর্জাতিক মানের সকল গবেষণা সম্পূর্ণ হচ্ছে। এ বিভাগের শিক্ষকবৃন্দরা গবেষণায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তোমার এ বিভাগটি বেছে নিয়ে ভুল করোনি।

অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ ইকবাল কবীর জাহিদ সভাপতির বক্তব্যে বলেন ‘অণুজীব বিজ্ঞান বাংলাদেশ তথা সারা বিশ্বে অনেক প্রয়োজনীয়তা রয়েছে বিশেষ করে করোনা মহামারীর সময় তা প্রমাণিত হয়েছে। বাংলাদেশের ঔষধ ও খাদ্য শিল্পে যবিপ্রবির গ্রাজুয়েটদের বিশেষ মূল্যায়ন রয়েছে কারণ আমাদের কারিকুলাম আধুনিক ও ব্যবহারিক শিক্ষা সময় উপযোগী।

এছাড়াও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য স্মার্ট গ্রাজুয়েট হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে যোগ্যরাই টিকে থাকবে। সুতরাং দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই।’ আলোচনা সভায় বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ তানভীর ইসলাম ও ড. অভিনু কিবরিয়া ইসলাম সহ অন্যান্য শিক্ষকগণ নবীনদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিভাগের পরিচিতি, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সুযোগ-সুবিধা, একাডেমিক কার্যক্রম, সহশিক্ষা কার্যক্রমসহ সমসাময়িক নানা বিষয়ে আলোকপাত করেন।

আরো পড়তে পারেন:  লাশের ওপর দাঁড়িয়ে আলোচনায় বসব না: আন্দোলনকারীরা

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অণুজীববিজ্ঞান বিভাগের প্রভাষক মো. শামিনুর রহমান, তনয় চক্রবর্তী, হুমায়রা আনজুমী, সুমাইয়া আফনান জাহিন, প্রথম বর্ষের শিক্ষার্থী পূর্ণিমা খাতুন প্রমুখ। নবীন বরণ অনুষ্ঠান পরিচালনা করেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাফি মান রাইন।

সন্ধ্যায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সকালে আন্তর্জাতিক মাইক্রোঅর্গানিজম দিবস’ উপলক্ষে বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার কাম একাডেমিক ভবন-কেন্দ্রীয় মসজিদের সামনে হয়ে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।





Source link

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  শাসকগোষ্ঠী আরও বেশি বেসামাল হয়ে উঠেছে: মির্জা ফখরুল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *