টাইফুন গেইমির আঘাতে লণ্ডভণ্ড এশিয়ার কয়েকটি দেশ, বহু হতাহত

প্রবল শক্তিশালী টাইফুন গেইমি আছড়ে পড়েছে এশিয়ার বেশ কয়েকটি দেশে। বুধবার আঘাত হানা এই টাইফুনের প্রভাবে ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনামের বহু মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, শক্তিশালী এই টাইফুনের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়ে ফিলিপাইনের রাজধানী ম্যানিলা ও আশপাশের বেশ কয়েকটি শহর। ভারি বৃষ্টি ও ঝড়ে ১২ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া রাস্তাঘাটের পাশাপাশি তলিয়ে গেছে ঘরবাড়ি ও গুরুত্বপূর্ণ নানা স্থাপনা। সম্ভাব্য ক্ষতি এড়াতে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি দপ্তর।

ফিলিপাইন ছাড়াও গেইমি আঘাত হেনেছে জাপানে। দেশটির ওকিনাওয়া ও ইশিগাকা অঞ্চলে ঝড়ের কারণে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা। স্থানীয় সময় বুধবার মধ্যরাতে ২৫০ কিলোমিটার বেগে

 

আঘাত হানে মৌসুমি ঝড়টি। এর প্রভাবে প্লাবিত হয়েছে নিচু এলাকা, আবহাওয়ার পূর্বাভাসে করা ভূমিধস নিয়েও সতর্ক করা হয়েছে।

জাপানের ইশিগাকা অঞ্চল থেকে খুব দ্রুত তাইওয়ান প্রণালীর দিকে পৌঁছেছে গেইমি। এরই মধ্যে প্রণালীটিতে অন্তত একজনের মৃত্যু ও ৫৮ জন আহত হয়েছেন।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সন্ধ্যার দিকে দেশটির উত্তর-পূর্ব উপকূলে আঘাত হানে ঝড়টি। এর আগেই বাতিল করা হয় বেশ কিছু ফ্লাইট। এদিকে ভয়াবহ বন্যায় বেশ কয়েকজন হতাহতের ঘটনা ঘটেছে এশিয়ার আরেক দেশ ভিয়েতনামে।

অন্যদিকে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে চীনের গানসু প্রদেশে। ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট ও ঘরবাড়ি। ভেঙে গেছে বেশ কয়েকটি সেতু ও সংযোগ সড়ক। এতে চরম বিপাকে পড়েছেন বাসিন্দারা। এরমধ্যেই উপকূলীয় অঞ্চলে টাইফুন গেইমি মোকাবিলায় নেওয়া হয়েছে নানা প্রস্তুতি।

Source link

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  বিশ্বের মধ্যে সবচেয়ে বড় হ্যাকার কে?