ইমরান খানের দলের ১০ সংসদ সদস্যের জামিন

পাকিস্তানের একটি সন্ত্রাসবিরোধী আদালত সোমবার দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের ১০ সংসদ সদস্যের জামিন মঞ্জুর করেছেন। আদালত থেকে এএফপির এক সাংবাদিক এ তথ্য জানান।

রাজধানী ইসলামাবাদের উপকণ্ঠে একটি বড় সমাবেশে নেতৃত্ব দেওয়ার দুই দিন পর ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ওই ১০ সংসদ সদস্যসহ অন্তত ৩০ জনকে গত মঙ্গলবার পুলিশ হেফাজতে নেওয়া হয়েছিল।

সন্ত্রাসবিরোধী আদালত ওই ১০ জনকে ৩০ হাজার রুপির (১০০ ডলার) মুচলেকায় জামিন মঞ্জুর করেছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বেশ কিছু অভিযোগে গত বছরের আগস্ট থেকে কারাগারে বন্দি। তিনি বলেছেন, তাকে ক্ষমতা থেকে দূরে রাখতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসব অভিযোগ আনা হয়েছে। এদিকে ইমরান খান বন্দি হওয়ার পর থেকে তার দল পিটিআই ব্যাপক চাপের মুখে আছে।

জামিনপ্রাপ্ত ১০ সংসদ সদস্যের কয়েকজনকে পাকিস্তানের জাতীয় পরিষদে তাদের নিজ কার্যালয় থেকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে বিক্ষোভ আইন ও সন্ত্রাসবিরোধী আইনে অভিযোগ আনা হয়েছিল।

ওই ১০ জনের বিরুদ্ধে ‘দ্য পিসফুল অ্যাসেম্বলি অ্যান্ড পাবলিক অর্ডার অ্যাক্ট ২০২৪’ নামের এ আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। ওই সমাবেশের এক দিন আগেই এ আইন পাস করা হয়। আইনে সমাবেশের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ‘অবৈধভাবে’ সমাবেশ করা ব্যক্তিদের তিন বছর ও একই ঘটনার পুনরাবৃত্তির করলে ১০ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে আইনটিতে। এটি বাক্‌স্বাধীনতা ও শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার খর্ব করবে বলে মনে করছেন মানবাধিকারকর্মীরা।

রোববার ইসলামাবাদের উপকণ্ঠে পিটিআই বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশের শেষের দিকে পুলিশের সঙ্গে পিটিআইয়ের কর্মীদের সংঘর্ষ হয়। এ ঘটনার পরদিন পিটিআইয়ের কর্মীদের বিরুদ্ধে ধরপাকড় চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

‘অবিলম্বে ইমরান খানের কারামুক্তির’ দাবিতে দলের পক্ষ থেকে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়েছিল। ইমরান খানকে মুক্তি দিতে সরকারকে দুই সপ্তাহের সময় বেঁধে দেওয়া হয় বিক্ষোভ সমাবেশ থেকে।

আরো পড়তে পারেন:  ১২ জানুয়ারি: ইতিহাসে আজকের এই দিনে

Source link

এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক পেজটি লাইক দিন এবং এই রকম আরো খবরের এলার্ট পেতে থাকুন

 আরো পড়তে পারেন:  

Loading...
আরো পড়তে পারেন:  ইসরায়েলের রাফাহ অভিযান সীমা লঙ্ঘন করেনি, বলছে হোয়াইট হাউজ